Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
আফ্রিকার মালিতে শান্তিরক্ষি মিশনে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর ইউনিয়নের কাইতকোনা গ্রামের সেনা নীল কণ্ঠ হাজং নিহত।
বিস্তারিত

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মালির রাজধানী বামাকোতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শান্তিরক্ষায় নিয়োজিত বাংলাদেশ ট্রান্সপোর্ট কন্টিনজেন্টের একটি জিপে এই হামলার ঘটনা ঘটে।

নিহত নীল কণ্ঠ হাজং বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে ছিলেন। আহত সৈনিক সিরাজুল ইসলামকে বামাকোর লেভেল-২ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নীল কণ্ঠ সুনামগঞ্জের ধর্মপশাশা উপজেলার মধ্যনগগর থানার গিলাগড়া গ্রামের রাসেন্দ্র হাজংয়ের ছেলে। চলতি মাসে শান্তি মিশনে গিয়েছিলেন তিনি।

একটি বার্তা সংস্থার বরাত দিয়ে ফ্রান্স টোয়েন্টিফোর ডটকমের খবরে বলা হয়, শান্তিরক্ষা মিশনের ওই গাড়ি বামাকো বিমানবন্দর থেকে শহরের দক্ষিণে যাওয়ার সময় হামলার মুখে পড়ে। অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা ওই গাড়িতে গুলি চালালে একজন নিহত হন এবং আরেকজনকে গুরুতর আহত হন।

বিশ্বের সংঘাতময় বিভিন্ন দেশে জাতিসংঘ মিশনে বাংলাদেশের ৯ হাজার ৩০০ শান্তিরক্ষী কাজ করছেন।

এর মধ্যে মালিতে নিয়োজিত বিভিন্ন দেশের ১০ হাজার ৩২০ জন শান্তিরক্ষীর মধ্যে পুলিশ ও সেনা সদস্য মিলিয়ে বাংলাদেশির সংখ্যা এক হাজার ৭৫৫ জন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে মালি মিশনই সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত। ২০১৩ সালে এ মিশনের কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত ৪০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন।

দেশটির উত্তর অংশে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর প্রায়ই জঙ্গি হামলার ঘটনা ঘটে। এর আগে গত বুধবারও বামাকোর একটি আবাসিক এলাকায় হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন।

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য নীলকণ্ঠ হাজং নিহত হওয়ায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, “বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সবসময়ই সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষীদের উপর এ বর্বরোচিত হামলা বিশ্বের শান্তিকামী মানুষের উপর হামলারই নামান্তর।”

প্রধানমন্ত্রী এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে সন্ত্রাসী ও জঙ্গি কর্মকাণ্ড প্রতিরোধে জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখতে আহ্বান জানান।

সুনামগঞ্জ ট্রাইব্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান ও নীলকণ্ঠ হাজংয়ের নিকত্নীয় আশুতোষ হাজং বলেন, মঙ্গলবার সকালে আমরা খবর পেয়িছি। চলতি মাসেই নীল কণ্ঠ মিশনে যোগ দিয়েছিল বলে তিনি জানান।

ছবি
ডাউনলোড